আমি কেন প্রতিদিন সকালে মাথা ব্যথা নিয়েও জেগে থাকি?

সকালের মাথা ব্যথা আপনার দিনটিকে কৃপণ শুরু করার জন্য একটি নিশ্চিত উপায়। আপনি যদি প্রায়শই মাথা ব্যথার সাথে নিজেকে জাগ্রত দেখতে পান তবে আপনি একা নন। মিশিগান স্টেট ইউনিভার্সিটির নিউরোমাসকুলার মেডিসিন বিভাগের একজন সহকারী অধ্যাপক ও পরিচালক এমডি অমিত সচদেব বলেন, “সকালের মাথা ব্যথা খুব সাধারণ বিষয়। এবং, তিনি বলেছেন, এগুলি বিভিন্ন কারণে বিভিন্ন কারণে ঘটতে পারে।

কখনও কখনও মাথাব্যথা কেবল ঘটে এবং আপনি এগুলি আবার অনুভব করেন না, তবে তাদের সাথে নিয়মিত আচরণ করা সাধারণত একটি নির্দিষ্ট কারণের দিকে ইঙ্গিত করে — যার অর্থ তাদের প্রতিরোধের কোনও উপায় থাকতে পারে। সুতরাং আপনি যদি নিজেকে জিজ্ঞাসা করছেন, “কেন আমি প্রতিদিন সকালে মাথা ব্যথা নিয়ে ঘুম থেকে উঠি?” এখানে মাথায় রাখার কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে:

১) আপনার অনিদ্রা আছেঃ


ঘুমের অভাব হ’ল মাথা ব্যথার একটি বড় ট্রিগার এবং গবেষণায় দেখা গেছে যে সকালে মাথাব্যথা প্রায়শই অনিদ্রার মতো ঘুমের ব্যাধিগুলির পাশাপাশি আসে। আপনার যদি নিয়মিত ঘুমিয়ে পড়তে বা ঘুমোতে সমস্যা হয় এবং আপনি একটি রাতের ঘুমের পরে ভালভাবে বিশ্রাম বোধ করেন না, তবে আপনি সম্ভবত এই সাধারণ ঘুমের ব্যাধিটি কাটিয়ে উঠছেন — এবং এটি আপনার মাথা কেন মেরে ফেলছে তা অবদান রাখতে পারে আপনি সকালে

এই তালিকার অনেক কিছুর মতো, অনিদ্রা রোগের লক্ষণগত সকাল হওয়া মাথা ব্যথা প্রতিরোধ করা সমস্যার মূল থেকে শুরু করেই শুরু হয়। মেয়ো ক্লিনিকের মতে, অনিদ্রা তার নিজস্ব প্রাথমিক সমস্যা বা অন্যান্য অবস্থার পার্শ্ব প্রতিক্রিয়া উভয়ই হতে পারে। প্রচুর জিনিসগুলি নির্দিষ্ট মানসিক ব্যাধি থেকে শুরু করে স্ট্রেস এবং ঘুমের অভ্যাস থেকে দীর্ঘস্থায়ী অনিদ্রা সৃষ্টি করতে পারে। আপনার অনিদ্রার নীচে যেতে (এবং সম্ভবত আপনার মাথাব্যথা) আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

২) অথবা আপনার ঘুম ঘুম হতে পারেঃ


স্লিপ অ্যাপনিয়া, একটি সম্ভাব্য গুরুতর অবস্থা যা ঘুমের সময় বারবার শ্বাস প্রশ্বাস বন্ধ করে দেয়, আপনাকে মাথাব্যথায় জাগ্রত করতে পারে। মাথাব্যথা অক্সিজেনের অভাব এবং ক্রমবর্ধমান চাপের কারণে হয়ে থাকে যা এই অবস্থার কারণে আপনার মাথার মধ্যে বিকাশ লাভ করতে পারে, লসের কেরলান-জোবে ইনস্টিটিউটের স্পোর্টস নিউরোলজি এবং ব্যথা মেডিসিনের কেরলান-জোবে সেন্টার ডিরেক্টর স্নায়ু বিশেষজ্ঞ, এমডি ভার্নন উইলিয়ামস MD অ্যাঞ্জেলস, নিজেকে বলে।

দুর্ভাগ্যক্রমে, আপনার নিজেরই ঘুমের শোষক আছে কিনা তা নির্ধারণ করা শক্ত হতে পারে তবে আপনার অংশীদার যদি অভিযোগ করেন যে আপনি প্রচুর শামুক নিয়ে আসেন তবে আপনি পর্যাপ্ত ঘুম পেয়ে গেলেও প্রায়শই ক্লান্তি অনুভব করেন, এবং আপনার সকালের মাথা ব্যথা হচ্ছে, আপনার ডাক্তারের সাথে কথা বলার সময় এসেছে, ডঃ উইলিয়ামস বলেছেন

৩) আপনার আসলে মাইগ্রাইন থাকতে পারেঃ


মাইগ্রেনগুলি যে কোনও সময় ঘটতে পারে তবে প্রচুর লোকেরা তাদের রাতারাতি বা ভোরে খুব তাড়াতাড়ি বিকাশ করে। শুধু তাই নয়, গবেষণাগুলি একটি চক্র অনুসরণ করে মাইগ্রেনগুলির দিকে ইঙ্গিত করেছে, যার অর্থ মাইগ্রেন রয়েছে এমন ব্যক্তিরা সাধারণত তাদের একই সময়ের উইন্ডোতে পেয়ে যায়। সুতরাং এটি সম্ভবত সম্ভব যে মাথাব্যাথা আপনি জাগ্রত রাখেন তা হ’ল মাইগ্রেন যা আপনি ঘুমানোর সময় আঘাত পান।

মাইগ্রেনগুলি প্রায়শই জেনেটিক হয়, যার অর্থ আপনি সেগুলি পান কিনা তা নিয়ন্ত্রণ করার জন্য আপনারা অনেক কিছুই করতে পারেন না, তবে আপনি সেগুলি পরিচালনা করতে পারেন, ডাঃ সচদেব বলেছিলেন। তিনি হ’ল আপনার ট্রিগারগুলি সনাক্ত করতে। স্ট্রেস, দুর্বল ঘুম এবং ডায়েট কিছু বড় বিষয়, তিনি বলেছেন এবং যতটা সম্ভব এগুলি এড়িয়ে চলুন। এবং আপনি যদি মাইগ্রেনগুলি সম্পর্কে নিশ্চিত হন তবে এমন বিশেষজ্ঞের সাথে দেখার চেষ্টা করুন যিনি আপনাকে সহায়তা করতে পারে এমন অনন্য ট্রিগার এবং চিকিত্সা সনাক্ত করতে সহায়তা করতে পারে।

৪) সম্ভবত আপনি ক্যাফিন প্রত্যাহারের মধ্য দিয়ে যাচ্ছেনঃ


ডাঃ উইলিয়ামস বলেছেন, সাধারণত এমন লোকদের মধ্যে যারা সারা দিন একাধিক কাপ কফি পান করেন, তবে এটি যে কারওর সাথেই হতে পারে। ডাঃ সচদেব বলেছেন, ক্যাফিন মস্তিষ্কে রক্ত ​​প্রবাহকে প্রভাবিত করতে পারে এবং যদি আপনার যথারীতি তেমন না হয় তবে এটি অ্যালকোহলের মতো অন্যান্য ড্রাগ থেকে প্রত্যাহারের মতো স্নায়বিক পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এর একটি বড় অংশ: একটি বীভৎস মাথাব্যথা। এবং যেহেতু অনেকে সকালে কফি পান করেন, এটি প্রথম জিনিসটিতে আসতে পারে

ক্যাফিন প্রত্যাহারের মাথা ব্যথার বিরুদ্ধে লড়াই করার জন্য, বিকেলে ক্যাফিন এড়ানোর চেষ্টা করুন, ক্লিভল্যান্ড ক্লিনিকের সেন্টার ফর হেডাচ এন্ড পেইনের চিকিত্সক, জেনিফার ক্রেগিলার এমএলএফ নিজেকে জানান। আপনি যদি ক্যাফিন মুক্ত থাকার চেষ্টা করছেন তবে মাথা ব্যথা ছাড়াই করতে পারছেন, আস্তে আস্তে নিজেকে ছাড়িয়ে যান। তিনি বাকী নিয়মিত সাথে এক চতুর্থাংশ কাপ ডেকাফ রাখার পরামর্শ দেন এবং ধীরে ধীরে আপনার সময়ের সাথে কতটা ক্যাফিন রয়েছে তা হ্রাস করতে পরামর্শ দেন।

৫) আপনি রাতে দাঁত পিষে ফেলতে পারেনঃ

আপনার দাঁত পিষে ফেলা আপনার টেম্পোরোম্যান্ডিবুলার জয়েন্টগুলিতে (টিএমজে) উত্তেজনা সৃষ্টি করতে পারে, যা আপনার কানের সামনে আপনার নীচের চোয়ালটি আপনার কানের সামনে খুলির সাথে সংযুক্ত করে এবং এটি আপনার চোয়ালের অবস্থানের পরিবর্তনের কারণও হতে পারে Dr. এই সমস্ত উত্তেজনা বাড়ে, যা মাথা ব্যথা শুরু করতে পারে। মাথা ব্যথার শীর্ষে, আপনি আপনার চোয়ালের মধ্যেও কড়া বা ব্যথা অনুভব করতে পারেন, ব্যথা যা কানের ব্যথা অনুভব করে বা আপনার দাঁতে ব্যথা বা সংবেদনশীলতা অনুভব করে।

আপনার যদি সন্দেহ হয় যে আপনার সকালের মাথা ব্যথা দাঁত নাকাল হওয়ার কারণে হয়েছে (বা আপনার দাঁত চিকিত্সা আপনাকে দাঁত গ্রাইন্ডার হিসাবে চিহ্নিত করেছে), আপনার ডাক্তারের সাথে পরবর্তী পদক্ষেপের বিষয়ে কথা বলুন, যার মধ্যে রাতে প্রতিরক্ষামূলক কামড়ের প্রহরী পরিধান অন্তর্ভুক্ত থাকতে পারে, ডাঃ ক্রিগ্লার বলেছেন।

adminsashthokotha

Back to top