[REQ_ERR: OPERATION_TIMEDOUT] [KTrafficClient] Something is wrong. Enable debug mode to see the reason. করোনাভাইরাস সম্পর্কে জানুনঃ | স্বাস্থ্য কথা

করোনাভাইরাস সম্পর্কে জানুনঃ

বৃহস্পতিবার ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) দ্বারা বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী হিসাবে ঘোষিত উপন্যাসটি করোনাভাইরাস সম্পর্কে ভুল তথ্য এবং ভয় ভাইরাসটির মতোই প্রায় দ্রুত ছড়িয়ে পড়েছে।

করোনাভাইরাসঃ

করোনাভাইরাস (2019-nCoV হিসাবে পরিচিত), যা চীনের উহান থেকে ফিরে পাওয়া গেছে, কেবলমাত্র মূল ভূখণ্ডের চীনেই 8,200 জনেরও বেশি সংক্রামিত হয়েছিল – 2002 এবং 2003 সালে মারাত্মক এসএআরএস প্রাদুর্ভাবকে ছাড়িয়ে গিয়েছিল – এবং 170 টিরও বেশি লোককে হত্যা করেছিল।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির (সিডিসি) অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও পর্যন্ত ছয়টি মামলা হয়েছে। পূর্ববর্তী পাঁচটি ক্ষেত্রে বিদেশে প্রচুর ভাইরাস সংক্রামিত ব্যক্তিদের জড়িত থাকার সময়, সিডিসি কর্মকর্তারা বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন যে ষষ্ঠ সংক্রমণটি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যক্তি-ব্যক্তি যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছিল – এই ক্ষেত্রে, 60০-এর দশকের একজন মহিলা যিনি চীনের উহান থেকে শিকাগো ফিরে এসে বেশ কয়েকদিন ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের পরে তার স্বামীকে সংক্রামিত করে শেষ করেছিলেন।

কিছু বিভ্রান্তি দূর করতে সাহায্য করার জন্য ইয়াহু লাইফস্টাইল বিশেষজ্ঞদের বেশ কয়েকটি করোনভাইরাস পুরাণ দূর করার জন্য বিশেষজ্ঞদের সাথে কথা বলেছে।

মিথ: করোনাভাইরাসগুলি নতুন

যদিও এটি সত্য যে উহান করোনাভাইরাসটি একটি উপন্যাস (নতুন) স্ট্রেন, সেখানে বিভিন্ন ধরণের করোনভাইরাস রয়েছে – এবং সম্ভাবনা রয়েছে, আপনি ইতিমধ্যে একটি হালকা স্ট্রেনে আক্রান্ত হয়েছেন। ইয়াহু লাইফস্টাইলকে এনডিইউ ল্যাঙ্গোন হেলথের পেডিয়াট্রিক অ্যালার্জিস্ট এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ এমডি পূরভি পরীখ বলেন, “করোনাভাইরাস একই ভাইরাস যা সাধারণ সর্দি সৃষ্টি করে, তাই এটি খুব সাধারণ।”

পরীক্ষা করে ব্যাখ্যা করেছেন যে সর্দির পিছনে দুটি সাধারণ ভাইরাস হ’ল করোনভাইরাস এবং রাইনোভাইরাস। তিনি বলেন, “আমি মনে করি আমাদের জীবনে অনেক সময় কোনও করোন ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে,” তিনি আরও বলেছেন, “তবে এই [ওহান করোনাভাইরাস] এর রূপান্তরিত রূপ এবং খুব মারাত্মক।”

মিথ: যদি আপনার স্পষ্ট লক্ষণ না থাকে তবে আপনি অন্যকে সংক্রামিত করতে পারবেন না
করোনাভাইরাসের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, কাশি, শ্বাসকষ্ট এবং শ্বাসকষ্টের অসুবিধাগুলি এবং গুরুতর ক্ষেত্রে ভাইরাসটি নিউমোনিয়া, গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সিন্ড্রোম, কিডনিতে ব্যর্থতা এমনকি মৃত্যুর কারণও হতে পারে, ডাব্লুএইচও অনুসারে। তবে আপনি যদি এই লক্ষণগুলি স্পষ্টভাবে প্রদর্শন না করেন তবে অন্য একজনকে সংক্রামিত করা এখনও সম্ভব হতে পারে, বিবিসি নিউজ জানিয়েছে।

রয়টার্সের মতে, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মন্ত্রী মা জিয়াওই বলেছেন, “আমাদের পর্যবেক্ষণ থেকে জানা যায়, ছত্রাকের সময়কালে এই রোগ ছড়িয়ে যেতে পারে। ইনকিউবেশন সময়টি ১০ ​​দিন পর্যন্ত স্থায়ী হয়।”

তবে সৌর বলেছেন যে আরও তথ্যের প্রয়োজন। তিনি বলেন, “সংক্রামক সংক্রামিত রোগ সংক্রামিত ব্যক্তিদের থেকে হতে পারে বা লোকেরা ভাইরাসে আক্রান্ত হওয়ার সময় এবং বাহ্যিক লক্ষণগুলির মধ্যে নাও থাকতে পারে তা নির্ধারণের জন্য আমাদের আরও বিশদ প্রয়োজন” ” “এখনও অবধি যে কাগজপত্রগুলি বেরিয়ে এসেছে তাতে কিছুটা ইঙ্গিত পাওয়া গেছে এটি সম্ভব হতে পারে তবে আমরা জানি না।”

মিথ: মুখের মুখোশ পরলে সংক্রমণ রোধ করা যায়
চীনে ফেস মাস্কগুলি সর্বব্যাপী হতে পারে তবে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস বৃদ্ধির আশঙ্কায় অনেক আমেরিকান এগুলি কেনার জন্য ঝাঁপিয়ে পড়েছে – এত বেশি যে তারা এখন ড্রাগ স্টোর এবং অনলাইনে বিক্রি করছে।

তবে অস্ত্রোপচারের মুখোশগুলি বায়ুবাহিত ভাইরাসের বিরুদ্ধে এতটা সুরক্ষিত নয় যতটা মানুষ ভাবেন। “আমি এতটা চাপ দিতে পারি না যে এই মুহুর্তে কোনও মুখোশের প্রয়োজন হয় না বা প্রস্তাবিত হয় না,” সৌর বলে। “এবং এমন কোনও প্রমাণ নেই যে এটি অসুস্থ নয় এমন লোকদের সুরক্ষা দেয়।”

পরীখ একমত হয়ে বলেছিলেন, “এগুলি মারাত্মকভাবে কার্যকর নয়, বিশেষত যদি আপনার নিয়মিত কাগজ শল্য চিকিত্সা থাকে। এই ছোট ছোট ফোঁটাগুলি এখনও মাস্কের পিছনে যেতে পারে – এটি এয়ারটাইট সিলের মতো নয়। অনেক লোক এগুলি সঠিকভাবে পরিধান করে না ””

তিনি লক্ষ করেছেন যে হাসপাতালের কর্মীরা যে মুখোশটি পরেছেন তা হ’ল এন ৯৫ শ্বাসযন্ত্রের মুখোশ, এতে শক্ততর সিল রয়েছে। “তবে কিছুই বোকা নয়,” পরীখ বলে। সৌর ব্যাখ্যা করে যে তাদের পরার আগে আপনার “ফিট টেস্ট” করা দরকার। “যে লোকেরা জানেন না যে তাদের কোন আকারটি পরা উচিত তা তারা ভুল আকারে এটি কিনতে পারে,” তিনি বলেন, যা এর কার্যকারিতা নিয়ে আপস করতে পারে।

অসুস্থ হওয়া এড়ানোর সর্বোত্তম উপায় হ’ল “খুব ঘন ঘন” সাবান ও জল দিয়ে আপনার হাত ধুয়ে দেওয়া, যোগ করা হয়েছে যে ভাইরাস ছড়ানোর সবচেয়ে সহজ উপায় হল আপনার মুখ স্পর্শ করা এছাড়াও, সৌর যোগ করেছেন: “আপনি যখন অসুস্থ থাকবেন তখন বাড়িতে থাকুন এবং জনসমাগম এড়ান।”

মিথ: একটি বিশেষ সমাধান পান করা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে

করোনাভাইরাস সহ বেশ কয়েকটি স্বাস্থ্যগত পরিস্থিতি এড়াতে মিরাকল মিনারেল সলিউশন (এমএমএস) নামক সমাবর্তনকে মদ্যপানের উত্সাহ দেওয়ার জন্য কিউন ষড়যন্ত্র তত্ত্বের অনুসারীদের সম্পর্কে খবর রয়েছে। তবে, যখন উপাদানগুলি মিশ্রিত হয়, তখন তারা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) অনুযায়ী “শক্তিশালী ব্লিচিং এজেন্ট” হিসাবে পরিণত হয় into এটা বলা ছাড়াই উচিত যে ব্লিচ খাওয়ানো স্পষ্টতই ক্ষতিকারক, তবে এফডিএ 2010 এর পর থেকে সমাধান সম্পর্কে গ্রাহকদের সাবধান করে আসছে, এমএমএস “বিপজ্জনক” এবং “সম্ভাব্য জীবন-হুমকিস্বরূপ” জোর দিয়ে জোর দিয়েছিল। সংস্থাটি উল্লেখ করেছে যে এটি “মারাত্মক বমি বমিভাব, মারাত্মক ডায়রিয়া, পানিশূন্যতার কারণে প্রাণঘাতী নিম্ন রক্তচাপ এবং এই পণ্যগুলি পান করার পরে তীব্র লিভারের ব্যর্থতার কারণ হতে পারে।” পরকীহ, যিনি এই পদার্থটি পান করার বিরুদ্ধে কঠোরভাবে সতর্ক করেছেন, বলেছেন “এর কোনও দাবী সমর্থন করে এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ বা গবেষণা নেই”। “শুধু এটি সম্পর্কে চিন্তা করা খুব একটা বোঝায় না,” সে বলে she “অভ্যন্তরীণভাবে গ্রহণ করা হলে ব্লিচ বিষাক্ত।” যদিও এটি বোধগম্য যে লোকেরা স্থানীয়ভাবে এবং বিদেশে করোনভাইরাস প্রাদুর্ভাব নিয়ে উদ্বিগ্ন, সৌর বলে যে আতঙ্কিত হওয়ার দরকার নেই। “আমি লোকদের মনে করিয়ে দেওয়া জরুরী মনে করি যে এটি একটি শ্বাসকষ্ট বা বায়ুবাহিত ভাইরাস – ঠিক অনেক উপায়ে ফ্লুর মতোই” says “এটি অনেক দিক থেকে ফ্লু থেকে পৃথক, তবে কীভাবে একটি ঘূর্ণন শ্বাসযন্ত্রের ভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে হয় তা আমরা জানি।” তিনি আরও যোগ করেছেন: “মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের কাছে এখন কেবল ছয়টি মামলা রয়েছে। শান্ত থাকুন এবং জনস্বাস্থ্যের পরামর্শ দেওয়া হচ্ছে শুনুন ”

adminsashthokotha

Back to top