[REQ_ERR: OPERATION_TIMEDOUT] [KTrafficClient] Something is wrong. Enable debug mode to see the reason. গোড়ালি স্প্রেইন কি ও প্রতিরোধ করবেন যেভাবেঃ | স্বাস্থ্য কথা

গোড়ালি স্প্রেইন কি ও প্রতিরোধ করবেন যেভাবেঃ

গোড়ালি স্প্রেন কি?
গোড়ালিটির স্প্রেন হলো পায়ের গোড়ালির এক বা একাধিক লিগামেন্টের আঘাত। সাধারণত গোড়ালিটির বাইরের অংশে এটি হয়ে থাকে। লিগামেন্টগুলি হ'ল টিস্যুগুলির ব্যান্ড যেমন রাবার ব্যান্ডগুলি একটি হাড়কে অন্যটির সাথে সংযুক্ত করে এবং জোড়গুলি এক সাথে আবদ্ধ করে। গোড়ালি জয়েন্টে, লিগামেন্টগুলি পাশাপাশি পাশের গতিবিধি সীমাবদ্ধ করে স্থায়িত্ব সরবরাহ করে।
কিছু গোড়ালি স্প্রেন অন্যদের তুলনায় অনেক খারাপ। গোড়ালি স্প্রেনের তীব্রতা নির্ভর করে লিগামেন্টটি প্রসারিত, আংশিকভাবে ছেঁড়া বা সম্পূর্ণভাবে ছেঁড়া হয়েছে কিনা সেইসাথে জড়িত লিগামেন্টের সংখ্যার উপর। গোড়ালি স্প্রেনগুলি স্ট্রেনের মতো নয়, যা লিগামেন্টের চেয়ে পেশীগুলিকে প্রভাবিত করে।গোড়ালি পাকানো, পাকানো বা ভুল পথে পরিণত হওয়ার পরে গোড়ালি স্প্রেন হতে পারে, বলেছেন মায়ো ক্লিনিক। ব্যথা, কোমলতা এবং ফোলাভাব একটি স্প্রেইন্ড গোড়ালিটির সাধারণ লক্ষণ।

কারনঃ
 
স্প্রেইন্ড গোড়ালি প্রায়শই পড়ে যাওয়া, হঠাৎ মোচড় বা আঘাতের ফলে ঘটে যা গোড়ালিটির জয়েন্টকে তার স্বাভাবিক অবস্থান থেকে দূরে সরিয়ে দেয়। খেলাধুলায় অংশ নেওয়ার সময়, অনুপযুক্ত জুতা পরা বা হাঁটতে বা অসম পৃষ্ঠে দৌড়ানোর সময় গোড়ালি স্প্রেনগুলি সাধারণত ঘটে। কখনও কখনও গোড়ালি স্প্রেন ঘটে কারণ কোনও ব্যক্তি দুর্বল গোড়ালি দিয়ে জন্মগ্রহণ করে। আগের গোড়ালি বা পায়ে আঘাতের কারণে গোড়ালি দুর্বল হয়ে পড়ে এবং মচকে যায়। 


গোড়ালি স্প্রেন প্রতিরোধের কয়েকটি উপায়ঃ

১) অনুশীলন বা খেলাধুলা করার আগে গরম করুন।
২) অসমতল পৃষ্ঠে হাঁটা, দৌড়ানো বা কাজ করার সময় সতর্ক থাকুন।
৩) দুর্বল বা পূর্বে আহত গোড়ালিটিতে একটি সমর্থন ব্রেস বা টেপ ব্যবহার করুন।
৪) এমন জুতো পরুন যা ভাল মানায়।
৫) হাই হিল পরা পরিহার করুন।
৬) আপনার শর্তযুক্ত নয় এমন ক্রিয়াকলাপে অংশ নেবেন না।
৭) আপনার পেশী শক্তিশালী এবং নমনীয় রাখুন।
৮) স্থিতিশীলতা প্রশিক্ষণ এবং ভারসাম্য অনুশীলন করুন।

adminsashthokotha

Back to top