আপনি 10,000 কদম পদক্ষেপে কত ক্যালরি বার্ন করেন?

নিয়মিত হাঁটার অনেক সুবিধা রয়েছে:

এটি শারীরিক ক্রিয়াকলাপের একটি সহজ এবং ব্যয়বহুল ফর্ম, এছাড়াও, আপনার হতাশার ঝুঁকি হ্রাস, ওজন পরিচালনায় সহায়তা এবং মস্তিষ্কের স্বাস্থ্য, হাড়ের স্বাস্থ্য এবং সামগ্রিক জীবনের মান উন্নত করে আপনার স্বাস্থ্যকে উপকৃত করতে পারে (1 বিশ্বস্ত সূত্র).

সাম্প্রতিক বছরগুলিতে, প্রতিদিন 10,000 টি পদক্ষেপ হাঁটা নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ প্রচার করতে ব্যবহৃত একটি জনপ্রিয় সুপারিশ হয়ে উঠেছে।

তবে আপনি ভাবতে পারেন যে ঠিক 10,000 টি পদক্ষেপ কেন প্রস্তাবিত এবং এই নির্দেশিকা আপনাকে আপনার ফিটনেস লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করতে পারে কিনা।

এই নিবন্ধটি প্রতিদিনের পদক্ষেপের সুপারিশগুলি এবং 10,000 টি পদক্ষেপ গ্রহণ করে আপনি কত ক্যালোরি পোড়াচ্ছেন তার সবিস্তারে নজর রাখে।

10,000 পদক্ষেপ গ্রহণ করা কেন ব্যাপার? 

অনেক লোকের জন্য, 10,000 পদক্ষেপ হাঁটা মোটামুটি 5 মাইল (8.05 কিলোমিটার) এর সমান। 10,000 এর নির্দিষ্ট সংখ্যার 1960 এর দশকের প্রথম দিকে জাপানের ক্লাবগুলি দ্বারা ব্যবহৃত একটি স্লোগানের পিছনে সনাক্ত করা যেতে পারে (2 বিশ্বস্ত উত্স, 3 বিশ্বস্ত উত্স)। আরও কী, বর্তমান গবেষণাও এই দাবিটিকে সমর্থন করে যে 10,000 টি পদক্ষেপ হাঁটা ওজন হ্রাস এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল (4 টি বিশ্বাসযোগ্য উত্স)। ৩১.–-৪৪.৯ এর বডি মাস ইনডেক্স (বিএমআই) সহ 35 জন প্রাপ্তবয়স্কদের একটি সমীক্ষায়, অংশগ্রহণকারীরা ডায়েটরি কাউন্সেলিং পেয়েছেন এবং ধীরে ধীরে তাদের দৈনিক পদক্ষেপগুলি 10,000 এ পৌঁছানোর পর্যন্ত বাড়িয়েছেন। 6 মাসের হস্তক্ষেপের পরে, অংশগ্রহণকারীদের বিএমআইগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে 3.7% (5 টি বিশ্বস্ত উত্স)। অন্যান্য শরীরের পরিমাপের পাশাপাশি উন্নতি হয়েছে। এটি বলেছে যে এই গবেষণাটি হাঁটার চেয়ে ডায়েটরি কাউন্সেলিংয়ের প্রভাবগুলিকে আলাদা করে না। সুতরাং, BMI এর হ্রাসকে একা একা চলার জন্য দায়ী করা সম্ভব নয়।     

সারসংক্ষেপ;
প্রতিদিন 10,000 টি পদক্ষেপ নেওয়া কোনও আনুষ্ঠানিক স্বাস্থ্যের সুপারিশ নয়, তবে এটি ওজন হ্রাস এবং সামগ্রিক স্বাস্থ্যের উপকার দেখিয়েছে। 

10,000 পদক্ষেপ গ্রহণ করে কত ক্যালোরি বার্ন হয়? 

সম্ভবত আশ্চর্যরূপে, 10,000 পদক্ষেপ নিয়ে আপনি ঠিক কত ক্যালোরি বার করেন তা পরিমাপ করা সহজ নয়। প্রকৃতপক্ষে, প্রতিটি ব্যক্তি এই পদক্ষেপগুলি নেওয়ার সময় প্রতিবারই বিভিন্ন ধরণের ক্যালোরি পোড়াতে পারে কারণ শারীরিক ক্রিয়াকলাপের মাধ্যমে আপনি যে পরিমাণ ক্যালোরি পোড়ান সেগুলি বহু কারণ দ্বারা প্রভাবিত হয়। 

ওজন: 
এটি দীর্ঘদিন ধরে বিশ্বাস করা হয় যে শারীরিক ক্রিয়াকলাপের সময় আপনি কত ক্যালোরি জ্বালান তা প্রভাবিত করে এমন একটি প্রধান কারণ হ'ল দেহের আকার এবং ওজন (6 টি বিশ্বাসযোগ্য উত্স, 7 বিশ্বাসযোগ্য উত্স)। যেহেতু এটি একটি ছোট দেহকে স্থানান্তরিত করার চেয়ে বৃহত্তর দেহকে স্থানান্তর করতে আরও বেশি শক্তি নেয়, তত্ত্বটি হ'ল বৃহত্তর দেহের চলাচলের সময় আরও ক্যালোরি পোড়া হয় (6 ট্রাস্টেড উত্স)। যাইহোক, উদীয়মান গবেষণাটি পরামর্শ দিচ্ছে যে শরীরের ওজন সামঞ্জস্য করার পরে, উচ্চতর শরীরের ওজনযুক্ত ব্যক্তিদের মধ্যে শারীরিক ক্রিয়াকলাপের মাধ্যমে পোড়ানো ক্যালোরিগুলির সংখ্যা সর্বোপরি (8 ট্রাস্টেড উত্স) বেশি নাও হতে পারে। সুতরাং, পদক্ষেপ গ্রহণের সময় ওজন কীভাবে পোড়া ক্যালোরির পরিমাণকে প্রভাবিত করে তা নির্ধারণের জন্য আরও গবেষণা করা দরকার। 

গতি এবং ভূখণ্ড:

অন্যান্য পদার্থগুলি যে 10,000 টি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আপনি কত ক্যালোরি বার্ন করে তা প্রভাবিত করতে পারে তা হ'ল আপনি কতটা দ্রুত এবং কী ধরণের পৃষ্ঠে চলেছেন। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রতি ঘণ্টায় 5 মাইল (8 কিলোমিটার) গতিতে উজ্জ্বল চড়াই চলাফেরা করে থাকেন তবে আপনি প্রতি মিনিটে 7 ক্যালোরিরও বেশি জ্বলতে পারেন। অন্যদিকে, আপনি যদি প্রতি ঘণ্টায় 3–4 মাইল (5–6 কিলোমিটার) হারে অবসর সময়ে উতরাই পথে হাঁটছেন তবে আপনি প্রতি মিনিটে 3.5 বা 7 ক্যালোরি বার্ন করতে পারেন (9 ট্রাস্টেড উত্স)। অল্প বয়স্কদের মধ্যে একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রতি ঘণ্টায় 4 মাইল (6 কিলোমিটার) গতিতে 10,000 পদক্ষেপগুলি হাঁটলে প্রতি ঘন্টা (10 কিলোমিটার) 2 মাইল (3 কিলোমিটার) হাঁটার চেয়ে গড়ে 153 ক্যালোরি বেশি জ্বলবে। 

প্রজননশাস্ত্র: 
একটি ঘন ঘন অবহেলিত ফ্যাক্টর যা আপনি কত ক্যালোরি পোড়ে তা অবদান রাখে জেনেটিক্স (১১ টি বিশ্বাসযোগ্য উত্স, 12, 13 বিশ্বস্ত উত্স, 14 বিশ্বাসযোগ্য উত্স)। একটি সমীক্ষায় শারীরিক ক্রিয়াকলাপে পোড়ানো ক্যালোরিগুলি 2 সপ্তাহের 8 টি যমজ সন্তানের পরিমাপ করা হয়েছিল এবং উপসংহারে পাওয়া যায় যে দৈনিক জীবনে শারীরিক ক্রিয়াকলাপের সময় পোড়ানো ক্যালোরির 72% হিসাবে যে জেনেটিক পার্থক্য ছিল তার জন্য দায়ী ছিল (15 টি বিশ্বাসযোগ্য উত্স)। প্লাস, ইঁদুরগুলির একটি গবেষণায় দেখা গেছে যে ক্রমাগত সক্রিয় এবং উচ্চ-ক্ষমতা সম্পন্ন রানাররা শারীরিক ক্রিয়াকলাপের সময় তাদের পেশীতে আরও বেশি তাপ প্রেরণ করে, কম সক্রিয় কর্মী (16 ট্রাস্টেড উত্স) এর চেয়ে কম ক্যালরিযুক্ত রানারদের তুলনায় আরও বেশি ক্যালোরি পোড়ায়। তবুও, এই বিষয়ে কিছু গবেষণা একটি পুরানো তারিখের, এবং জেনেটিক্স আপনি কত ক্যালোরি বার্ন করেন তা কীভাবে প্রভাবিত করে তা বোঝার জন্য আরও বর্তমান অধ্যয়ন প্রয়োজন। 

adminsashthokotha

Back to top