ফ্রজেন সোল্ডার কি? কারন ও চিকিৎসাঃ

ফ্রজেন সোল্ডার কি?

ফ্রজেন সোল্ডার হলো কাঁধের ব্যথা বা কাঁধের ডিসলকেশন। সোল্ডার বা কাঁধের জয়েন্টের কিছু সমস্যা হয়াকে ফ্রজেন সোল্ডার বা সোল্ডার পেইন বলে।

ফ্রজেন সোল্ডার বা কাঁধে ব্যথার কারনঃ

১। সোল্ডার বা কাধে অতিরিক্ত চাপ পড়া।
২। আঘাত জনিত কারোনে।
৩। সোল্ডার জয়েন্টে সাইলুভিয়াল ফ্লুইড কমে যাওয়া।
৪। অতিরিক্তো ব্যাম করা।
৫। জয়েন্ট স্টিফনেস এর জন্যে।
৬। সোল্ডার এর হাড় ক্ষয় জনিত কারনে।

ফ্রজেন সোল্ডার হলে কি কি সমস্যা হতে পারে?

১। কাঁধে ব্যথা হবে।
২। সোল্ডার বা কাঁধের জয়েন্ট শক্ত হয়ে যাবে।
৩। সোল্ডার ফুলে যাবে।
৪। ব্যথার জন্যে সোল্ডার নড়ানো যাই না।
৫। অতিরিক্ত ব্যথা হবে।
ব্যথা এতো তীব্য যে, আপনি যন্ত্রণায় মোচড় খান।

চিকিৎসাঃ
হিজামা/কাপিং থেরাপিঃ

হিজামা কি?

হিজামা (حِجَامَة ) একটি নববী চিকিৎস। এতে শরীরের মাংসপেশী সমূহের রক্ত প্রবাহ দ্রুততর হয়। পেশী, চামড়া, ত্বক ও শরীরের ভিতরের অরগান সমূহের কার্যকারিতা বৃদ্ধি পায়। ফলে শরীর সতেজ ও শক্তিশালী হয়।

হিজামা বা Wet Cupping অতি প্রাচীন চিকিৎসা পদ্ধতি হিসাবে আরব বিশ্বে জনপ্রিয়। নির্দিষ্ট স্থান থেকে কাপের মাধ্যমে নেগেটিভ প্রেশার দিয়ে (টেনে/চুষে) নিস্তেজ প্রবাহহীন দূষিত রক্ত বের করে আনা হয়।
এ হিজামা থেরাপী ৩০০০ বৎসরেরও পুরাতন চিকিৎসা পদ্ধতি। মধ্যপ্রাচ্য থেকে উৎপত্তি হ’লেও চিকিৎসা পদ্ধতি হিসাবে চীন, ভারত ও আমেরিকায় বহু পূর্বে থেকেই এটি প্রচলিত ছিল। ১৮ শতক থেকে ইউরোপেও এর প্রচলন রয়েছে।

মহানবী (সা.) ইরশাদ করেছেন, ‘জিব্রাইল (আ.) আমাকে জানিয়েছেন যে মানুষ চিকিৎসার জন্য যত উপায় অবলম্বন করে, তার মধ্যে হিজামাই হলো সর্বোত্তম।’ (মুস্তাদরাকে হাকিম, হাদিস : ৭৪৭০)

মহানবী (সা.) আরো বলেছেন, ‘আমি মেরাজের রাতে যাদের মাঝখান দিয়ে অতিক্রম করেছি, তাদের সবাই আমাকে বলেছে, ‘হে মুহাম্মদ, আপনি আপনার উম্মতকে হিজামার আদেশ করবেন’।’’
(তিরমিজি শরিফ, হাদিস : ২০৫৩)

adminsashthokotha

Back to top