যেকোন রোগে হিজামা:

আমরা অনেকেই জানি, যেকোন রোগে হিজামা করানোটা একটা সুন্নাহ। আরো জানি, রাসূল সা: বলেছেন হিজামা সব ধরনের চিকিৎসা সমূহের মাঝে সেরা!

১) আমাদের অনেক রোগীর আমাদের কাছে প্রশ্ন – “আপনাদের স্ট্যান্ডার্ড হিজামা প্যাকেজে কাপ সংখ্যা ২০ এর পেছনে কারন কি?”

২) আবার অনেকের জানতে চাওয়া হল – একটা মাত্র থেরাপিই কীনা এত সব রোগে কাজ করে? কিভাবে সম্ভব সেটা?

এই দু’টো জিজ্ঞাসার উত্তরে আজকের এই পোষ্ট….

হিজামা নিয়ে সারা বিশ্বে সেরা রিসার্চ যাঁরা করেছেন তাঁরা বলছেন, সব রোগে একটা থেরাপি কাজ করা সম্ভব যখন একটা সেন্ট্রাল মলিকিউল সব ফিজিওলোজিক্যাল ফাংশনিং এর মূলে থাকে! আর মানুষের ক্ষেত্রে সেই টার্গেট মলিকিউলটির নাম নাইট্রিক অক্সাইড, যা কীনা আমাদের বেঁচে থাকার পেছনে এক মিরাকেল মলিকিউল!!

হিজামার অনেকগুলো মেকানিজম এর একটি হল এটি একটি নাইট্রিক অক্সাইড বুস্টার থেরাপি। কেন এবং কীভাবে – আমরা আগে এ সংক্রান্ত ব্যাখ্যা কিছু পোষ্টে দিয়েছি। ভবিষ্যতে আরো পোষ্টে এ সংক্রান্ত ব্যাখ্যা জানানো হবে ইন শা আল্লাহ।

যদি রোগটা এমন হয় যে, নাইট্রিক অক্সাইড বুস্ট করলে উপকার (যেমন ধরুন, Infertility)তখন স্ট্যান্ডার্ড ২০ টা কাপিং সাইটের প্যাকেজ দেই আমরা। যদি লোকাল সাইট টার্গেট হয় (যেমন ধরুন, Low back pain) তখন এর চেয়ে কম কাপিং সাইট কাভার দিলেই চলে।

চিকিৎসার ক্ষেত্রে বিস্তারিতঃ

রাসুল সা: বলেছেন, হিজামা স্মৃতি বাড়ায়, চোখের দৃষ্টি উন্নত করে! কিন্তু কীভাবে?ভেবেছেন কখনো? ঠিক ধরেছেন, নাইট্রিক অক্সাইড দিয়ে (নিশ্চয় আল্লাহ ভাল জানেন)!

নাইট্রিক অক্সাইড একটি পাওয়ারফুল কেমিক্যাল মেসেঞ্জার।এটা একটা Neurotransmitter! যা নিউরোনাল কানেকশন তৈরিতে ভূমিকা রাখে! তাই স্মৃতিশক্তির উন্নতিতে এর বিশেষ ভূমিকা রয়েছে।

চোখের দৃষ্টির প্রখরতার উপরে নাইট্রিক অক্সাইডের ভূমিকা নিয়েও ভুরিভুরি রিসার্চ করা আছে!

♦রাসূল সা: উচ্চ রক্তচাপে হিজামা করতে বলেছেন। বিশেষ করে চন্দ্র মাসের ১৭, ১৯ ও ২১ তারিখে! হিজামা প্রেশার কমায়? কীভাবে?

প্রেশারের জন্যে যারা ওষুধ খান তারা নাইট্রোগ্লাইসেরিন (GTN), সোডিয়াম নাইট্রোপ্রুসাইড এর নাম শুনে থাকবেন। কি এগুলো? সিম্পলি নাইট্রিক অক্সাইড ডোনার! যা ব্লাড ভেসেল সম্প্রসারিত করে প্রেশার কমাচ্ছে!

হিজামাতে সেই একই নাইট্রিক অক্সাইড বুস্ট হচ্ছে ন্যাচারালি!

♦আবার ধরুন, নিয়মিত হিজামা করাতে থাকলে দেখা যাচ্ছে ED অনেক improve করছে। সেটা কীভাবে?

যৌন দূর্বলতার চিকিৎসা হিসেবে অথবা যৌন উত্তেজক হিসেবে অপব্যবহৃত ওষুধ হিসেবে দু’ভাবেই আমরা ‘ভায়াগ্রা’র নাম শুনেছি। এটা কি?এটাও একটা নাইট্রিক অক্সাইড ডোনার। যা রক্ত সঞ্চালন বাড়িয়ে পেশীর strenghening করছে! সিম্পটম রিলিভ করছে।

হিজামাও সেই একইভাবে নাইট্রিক অক্সাইড বুস্ট করে ED ঠিক করছে!

♦বন্ধ্যাত্ব নিয়ে যাদের সমস্যা হিজামা করছেন তারাও। জেনে খুশি হবেন যে vesicle maturation থেকে LH surge এর প্রতিটি ধাপে নাইট্রিক অক্সাইড এর ভূমিকা আছে। তাই polycystic female internal reproductive organ syndrome এ secretion imbalance টা ঠিক হলে আমরা ধারনা করতে পারছি যে, হিজামা electrical circuit এ একটা major impact রাখছে।

♦আমাদের Gut operate (অন্ত্র এবং হজম সংক্রান্ত যেকোন কাজে) এর রেগুলেশন এ নাইট্রিক অক্সাইড এর ভূমিকা আছে। অন্ত্রের rete গুলোর উপর নাইট্রিক অক্সাইড কাজ করে! আমরা অনেকেই জানি, রাসূল সা: খালি পেটে হিজামা করতে বলেছেন! ব্যাপারটি কিন্তু একেবারে কাকতালীয় নয়!

♦এথলেটসদের স্ট্যামিনার উপরে নাইট্রিক অক্সাইড এর ভূমিকা নিয়ে তো রিসার্চ এর শেষ নেই! তাই যারা দূর্বলতার কারনে হিজামা করিয়ে বলেন ঝরঝরে লাগছে – সেটা কেন হয় তা সহজেই অনুমেয়!

♦ডায়েবাটিক, স্ট্রোক এবং হাইপারটেনশেন সহ নানা রোগের দীর্ঘমেয়াদী কমপ্লিকেশন কমাতে নাইট্রিক অক্সাইড অনবদ্য।

♦ শুধু তাই নয়!ডায়েবেটিস এর রোগীর ও হিজামা করানো যায় কোন ইনফেকশন এর ঝু্ঁকি ছাড়া – এ কথা শুনলে অনেকেরই চোখ কপালে ওঠে! এর পেছনেও আছে নাইট্রিক অক্সাইড! যার কীনা antibiotic property ও আছে!
হিজামাতে কোন Deep cut হয়না। Superficial Cut এর ক্ষেত্রে এসব cut margin এ যে পরিমাণ নাইট্রিক অক্সাইড জমা হয় তা microorganism organisation কে বাঁধা দিতে সক্ষম!

উদাহরণ দিয়ে আসলে শেষ করা সম্ভব না!!!গুগল/ইউটিউবে gas medical care লিখে সার্চ দিলে পেয়ে যাবেন বিস্তারিত তথ্য!!

এখন মূল প্রব্লেমটা কোথায় বলিঃ

হিজামা করালে ক্লিনিক্যাল এফেক্ট কি হবে সেটা কিন্তু অনুমান করা মুশকিল! কেন? কারন Wound Healing & repair এর সময় এক্সাক্ট ঠিক কি পরিমান নাইট্রিক অক্সাইড সার্কুলেশন এ যাবে সেটা মাপার সুযোগ এদেশে নেই। অনেক ক্ষেত্রে এমন ও হয় Wound Margin এর নাইট্রিক অক্সাইডের concentration বেশি প্লাজমাতে অত নয়!

তাই হিজামার নির্ভরযোগ্য রিসার্চগুলোর রিকমেন্ডেশন হল কাপ সংখ্যা যতটা সম্ভব ম্যাক্সিমাইজ করা। ‘যতটা সম্ভব’ মানে রোগীকে discomfort এ না ফেলে। তাতে বুস্ট টা হবার চান্স বাড়ে!

২/৩/৫ টা পয়েন্টে হিজামা করালে আপনি হিজামার emission advantages, Analgesic profit এগুলো হয়তো পাবেন কিন্তু নাইট্রিক অক্সাইডের tremendous health advantages কতটা পাবেন সে ব্যাপারে নিশ্চিত বলা মুশকিল।

তাই আমাদের লক্ষ্য থাকে রোগীর জন্যে সহনীয় হয় এমনভাবে কাপ সংখ্যা ম্যাক্সিমাইজ করে নাইট্রিক অক্সাইড বুস্ট করা।

adminsashthokotha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top