দেহের গুরুত্বপূর্ণ হারগুলো সম্পর্কে জানুনঃ

হাড়গুলি কী কী তৈরি হয়?

আপনি যদি কখনও যাদুঘরে আসল কঙ্কাল বা জীবাশ্ম দেখে থাকেন তবে আপনি ভাবতে পারেন যে সমস্ত হাড় মারা গেছে। যাদুঘরের হাড়গুলি শুকনো, শক্ত বা টুকরো টুকরো হলেও আপনার দেহের হাড়গুলি আলাদা। আপনার কঙ্কালটি যে হাড়গুলি তৈরি করে সেগুলি আপনার দেহের অন্যান্য অংশের মতো সর্বদা বর্ধমান এবং পরিবর্তিত।

আপনার দেহের প্রায় প্রতিটি হাড় একই উপকরণ দ্বারা তৈরি:

হাড়ের বাইরের পৃষ্ঠকে পেরিওস্টিয়াম বলা হয় (বলুন: পেরে-ই-ওএসএস-টি-উম)। এটি একটি পাতলা, ঘন ঝিল্লি যা হাড়কে পুষ্ট করে দেয় স্নায়ু এবং রক্তবাহিকা ধারণ করে।
পরের স্তরটি কমপ্যাক্ট হাড় দিয়ে তৈরি। এই অংশটি মসৃণ এবং খুব শক্ত। এটি একটি অংশ যা আপনি দেখতে পাচ্ছেন যখন কঙ্কালের দিকে তাকান।
কমপ্যাক্ট হাড়ের মধ্যে ক্যান্সেলাস (বলুন: কান-বিক্রয়-আমাদের) হাড়ের অনেক স্তর রয়েছে যা দেখতে কিছুটা স্পঞ্জের মতো দেখায়। ক্যান্সেলাস হাড় কমপ্যাক্ট হাড়ের মতো যথেষ্ট শক্ত নয়, তবে এটি এখনও খুব শক্তিশালী।
অনেক হাড়ের মধ্যে, ক্যান্সেলাস হাড় হাড়ের অন্তঃস্থ অংশকে রক্ষা করে, অস্থি মজ্জা (বলে: মাইআর-ওহ)। অস্থি মজ্জাটি একরকম ঘন জেলি জাতীয়, এবং এর কাজ রক্তকণিকা তৈরি করা।
হাড় কিভাবে বৃদ্ধি
আপনি যখন শিশু ছিলেন তখন আপনার হাত ছিল ক্ষুদ্র হাত, ছোট পা এবং সমস্ত ছোট! আস্তে আস্তে, আপনি বড় হওয়ার সাথে সাথে আপনার হাড়গুলি সহ সবকিছু কিছুটা বড় হয়ে উঠেছে।

আপনার মেরুদণ্ড:

আপনার মেরুদণ্ড হ’ল কঙ্কালের একটি অংশ যা চেক করা সহজ: আপনার পিঠের কেন্দ্রে প্রায় পৌঁছুন এবং আপনি আপনার আঙ্গুলের নীচে এর ঝাঁকুনি অনুভব করবেন ones

মেরুদণ্ড আপনাকে মোচড় ও বাঁক দিতে দেয় এবং এটি আপনার দেহকে সোজা করে ধরে। এটি মেরুদণ্ডের কর্ডকেও সুরক্ষিত করে, স্নায়ুর একটি বিশাল বান্ডিল যা আপনার মস্তিষ্ক থেকে আপনার শরীরের বাকী অংশে তথ্য প্রেরণ করে। মেরুদণ্ডটি বিশেষ কারণ এটি একটি বা দুটি হাড়ের তৈরি নয়: এটি সবকটিতে 33 টি হাড়ের তৈরি! এই হাড়গুলিকে মেরুদন্ডী বলা হয় এবং প্রত্যেকটি একটি আংটির মতো আকারযুক্ত।

মেরুদণ্ডে বিভিন্ন ধরণের ভার্টেব্রে রয়েছে এবং প্রত্যেকে বিভিন্ন ধরণের কাজ করে:

শীর্ষে প্রথম সাতটি ভার্টব্রেকে জরায়ু বলা হয় (যেমন: এসআইআর-বিহ-কুল) কশেরুকা। এই হাড়গুলি আপনার মস্তিষ্কের ঠিক নীচে, আপনার ঘাড়ের পিছনে রয়েছে এবং তারা আপনার মাথা এবং ঘাড়কে সমর্থন করে। আপনার মাথাটি বেশ ভারী, তাই জরায়ুমুখের ভার্টিব্রের সাহায্য নেওয়া ভাগ্যবান!
জরায়ুর ভার্টিব্রের নীচে বক্ষবৃত্তাকার (যথা: থুহ-আরএএস-ইক) কশেরুকা রয়েছে এবং সব মিলিয়ে 12 টি রয়েছে। এই ছেলেরা জায়গায় আপনার পাঁজর নোঙ্গর করে। বক্ষ স্তরের নীচের অংশে পাঁচটি লম্বা (বলুন: লুম-বার) কশেরুকা রয়েছে। কটিদেশীয় কশেরুকারের নীচে রয়েছে স্যাক্রাম যা পাঁচটি মেরুখণ্ডকে নিয়ে গঠিত যা একত্রে একত্রে হাড় গঠন করে।
পরিশেষে, মেরুদণ্ডের নীচে সমস্ত পথটি হ’ল কোক্সেক্স (বলুন: কক-সিকস), যা চারটি ফিউজড ভার্টেব্রে গঠিত একটি হাড়। মেরুদণ্ডের নীচের অংশগুলি গুরুত্বপূর্ণ যখন এটি ওজন বহন করে এবং আপনাকে মহাকর্ষের একটি ভাল কেন্দ্র দেয়। সুতরাং যখন আপনি একটি ভারী ব্যাকপ্যাকটি বাছাই করেন, কটিদেশীয় কশেরুকা, স্যাক্রাম এবং কোসেক্স আপনাকে শক্তি দেয়। আপনি যখন নাচবেন, এড়িয়ে যাবেন এবং এমনকি হাঁটবেন তখন এই অংশগুলি আপনাকে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

আপনার পাঁজর:

হাড় কঙ্কাল রিবস আপনার হৃদয়, ফুসফুস এবং লিভার সবই খুব গুরুত্বপূর্ণ এবং ভাগ্যক্রমে এগুলি সুরক্ষিত রাখতে আপনার পাঁজর পেয়েছে got পাঁজরগুলি আপনার বুকের চারপাশে হাড়ের খাঁচার মতো কাজ করে। আপনার হৃদয়ের কয়েক ইঞ্চি নীচে, আপনার দেহের পাশে এবং সামনের দিকে আপনার আঙ্গুলগুলি চালিয়ে এই খাঁচার নীচটি অনুভব করা সহজ। যদি আপনি গভীরভাবে শ্বাস নেন, আপনি খুব সহজেই আপনার পাঁজরটি ঠিক আপনার দেহের সামনের অংশে অনুভব করতে পারেন। কিছু পাতলা বাচ্চারা এমনকি তাদের ত্বকের মাধ্যমে তাদের কয়েকটি পাঁজর দেখতে পায়।

আপনার পাঁজর জোড়া আসবে এবং প্রতিটি জোড়ের বাম এবং ডান দিক হুবহু এক রকম। বেশিরভাগ লোকের 12 টি পাঁজর থাকে তবে কিছু লোক এক বা একাধিক অতিরিক্ত পাঁজর নিয়ে জন্মগ্রহণ করে এবং কিছু লোকের মধ্যে একটি জোড় কম থাকতে পারে।
তোমার খুলি
আপনার খুলি সকলের মস্তিষ্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটিকে সুরক্ষা দেয়। আপনার মাথার উপর চাপ দিয়ে আপনি আপনার মাথার খুলি অনুভব করতে পারেন, বিশেষত আপনার ঘাড়ের কয়েক ইঞ্চি পিছনে। মাথার খুলি আসলে বিভিন্ন হাড় দিয়ে তৈরি। এর মধ্যে কয়েকটি হাড় আপনার মস্তিষ্ককে সুরক্ষিত করে, আবার অন্যরা আপনার মুখের গঠন তৈরি করে। যদি আপনি আপনার চোখের নীচে স্পর্শ করেন তবে আপনি হাড়ের আচ্ছাদন অনুভব করতে পারেন যা আপনার চোখের যেখানে গর্ত তৈরি করে।

এবং আপনি এটি দেখতে না পারলেও আপনার পুরো দেহের ক্ষুদ্রতম হাড়টিও আপনার মাথায় রয়েছে। আপনার কানের পেটের পেছনের স্ট্রাইপের হাড়টি কেবলমাত্র .1 থেকে .13 ইঞ্চি (2.5 থেকে 3.3 মিলিমিটার) দীর্ঘ! অন্য কিছু জানতে চান? আপনার নীচের চোয়ালটি আপনার মাথার একমাত্র হাড় যা আপনি চলতে পারেন। এটি আপনাকে কথা বলতে এবং খাবার চিবিয়ে দেওয়ার জন্য খোলে এবং বন্ধ হয়।

আপনার মাথার খুলি বেশ দুর্দান্ত তবে আপনি যখন শিশু ছিলেন তখন থেকেই এটি পরিবর্তিত হয়। সমস্ত শিশুদের মাথার খুলির হাড়ের মধ্যে ফাঁক দিয়ে জন্ম হয়। এটি শিশুর জন্মের খালের মধ্য দিয়ে যেতে যেতে হাড়গুলি নড়াচড়া করতে, কাছে যেতে এবং এমনকি ওভারল্যাপ করতে দেয়। বাচ্চা বড় হওয়ার সাথে সাথে হাড়ের মধ্যবর্তী স্থানটি আস্তে আস্তে বন্ধ হয়ে যায় এবং অদৃশ্য হয়ে যায় এবং স্টুচার নামক বিশেষ জয়েন্টগুলি (বলুন: এসইও-চুর) হাড়গুলিকে সংযুক্ত করে।

আপনার হাত:


হাড়ের কঙ্কাল হাত আপনি যখন বসে বসে কীবোর্ডে টাইপ করেন, আপনি যখন দোল খাওয়ার সময় দোল খাওয়া করেন তখনও আপনি নিজের আঙ্গুল, হাত, কব্জি এবং বাহুতে হাড় ব্যবহার করছেন using

প্রতিটি বাহু একটি কাঁধের ফলক বা স্ক্যাপুলার সাথে সংযুক্ত থাকে (বলুন: এসকেএ-পিউহু-লুহ), ribcage এর প্রতিটি পাশের উপরের পিছনের কোণে একটি বৃহত ত্রিভুজাকার হাড়। বাহুটি তিনটি হাড়ের সমন্বয়ে গঠিত: হুমারাস (বলে: এইচইইউইউ-মুহ-রূস), যা আপনার কনুইয়ের ওপরে এবং ব্যাসার্ধ (বলুন: RAY-Dee-us) এবং উলনা (বলে: উল-নুহ), যা কনুইয়ের নীচে

এই হাড়গুলির প্রতিটি প্রান্তে আরও প্রশস্ত এবং মাঝখানে চামড়াযুক্ত, যেখানে এটি অন্য একটি হাড়ের সাথে মিলিত হয় এটিকে শক্তি দিতে সহায়তা করে। ব্যাসার্ধ এবং উলনার শেষে আটটি ছোট হাড় রয়েছে যা আপনার কব্জি তৈরি করে। যদিও এই হাড়গুলি ছোট, তারা সত্যই চলাচল করতে পারে! আপনার কব্জিটি চারদিকে ঘুরিয়ে দিন বা তরঙ্গ করুন এবং দেখবেন কীভাবে কব্জিটি নড়াচড়া করতে পারে।

আপনার হাতের মাঝের অংশটি পাঁচটি পৃথক হাড় দিয়ে গঠিত। আপনার হাতের প্রতিটি আঙুলের তিনটি হাড় রয়েছে, আপনার আঙ্গুল ছাড়া, যার দুটি রয়েছে। সুতরাং আপনার কব্জি, হাত এবং আপনার সমস্ত আঙ্গুলের মধ্যে আপনি মোট ৫৫ টি হাড় পেয়েছেন – যা আপনাকে জিনিস বুঝতে, আপনার নাম লিখতে, ফোন নিতে বা কোনও সফটবল ছুঁড়ে ফেলার জন্য প্রস্তুত!

আপনার পাঃ

অবশ্যই, আপনার বাহু, কব্জি, হাত এবং আঙুলের হাড় ফোনটি তোলার জন্য দুর্দান্ত তবে আপনি কীভাবে উত্তর দেওয়ার জন্য দৌড়াবেন? আচ্ছা, পা-পা হাড় দিয়ে! আপনার পা হাড়ের বৃত্তাকার গোষ্ঠীর সাথে সংযুক্ত থাকে যা আপনার শ্রোণী বলে। শ্রোণীটি একটি বাটি-আকারের কাঠামো যা মেরুদণ্ডকে সমর্থন করে। এটি সামনে দুটি বড় নিতম্বের হাড়ের সমন্বয়ে গঠিত এবং এর পিছনে রয়েছে স্যাক্রাম এবং কোকেক্স। শ্রোণীগুলি পাচনতন্ত্রের অংশগুলি, মূত্রনালীর কিছু অংশ এবং প্রজননতন্ত্রের অংশগুলির চারপাশে সুরক্ষার শক্ত রিং হিসাবে কাজ করে

adminsashthokotha

Back to top