হার্ট অ্যাটাকের ঝুঁকিপূর্ণ কারণগুলির:

হার্ট অ্যাটাকের ঝুঁকিপূর্ণ কারণগুলির মধ্যে রয়েছে:

১)বয়সঃ

45 বছর বা তার বেশি বয়সী পুরুষদের বয়স 55 বা তার চেয়ে বেশি বয়সী মহিলাদের মধ্যে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কম বয়সী পুরুষ ও মহিলাদের থেকে বেশি।

তামাকঃ

তামাকের এর মধ্যে ধূমপান এবং দ্বিতীয় ধরণের ধূমপানের দীর্ঘমেয়াদী এক্সপোজার অন্তর্ভুক্ত।

৩)উচ্ছ রক্তচাপঃ

সময়ের সাথে সাথে, উচ্চ রক্তচাপ আপনার হৃদয়কে খাওয়ানো ধমনীর ক্ষতি করতে পারে। উচ্চ রক্তচাপ যা স্থূলত্ব, উচ্চ কোলেস্টেরল বা ডায়াবেটিসের মতো অন্যান্য অবস্থার সাথে দেখা দেয়, আপনার ঝুঁকি আরও বাড়িয়ে তোলে।
উচ্চ রক্তের কোলেস্টেরল বা ট্রাইগ্লিসারাইডের মাত্রা। উচ্চ-স্তরের নিম্ন-ঘনত্বের লাইপোপ্রোটিন (এলডিএল) কোলেস্টেরল (“খারাপ” কোলেস্টেরল) বেশিরভাগ ধমনী হওয়ার সম্ভাবনা থাকে। একটি উচ্চ স্তরের ট্রাইগ্লিসারাইড, আপনার ডায়েটের সাথে সম্পর্কিত রক্তের ফ্যাটগুলিও আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে। তবে উচ্চ মাত্রার উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন (এইচডিএল) কোলেস্টেরল (“ভাল” কোলেস্টেরল) আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

৪)স্থূলতাঃ

স্থূলতা উচ্চ রক্তের কোলেস্টেরলের মাত্রা, উচ্চ ট্রাইগ্লিসারাইড স্তর, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের সাথে সম্পর্কিত associated তবে আপনার দেহের ওজনের মাত্র ten শতাংশ হারানো এই ঝুঁকিটি হ্রাস করতে পারে।

৫)ডায়াবেটিসঃ

আপনার অগ্ন্যাশয়ের (ইনসুলিন) দ্বারা গোপন পর্যাপ্ত পরিমাণে হরমোন তৈরি না করা বা ইনসুলিনের সঠিকভাবে প্রতিক্রিয়া না জানানো আপনার দেহের রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়।
বিপাকীয় সিন্ড্রোম. আপনার স্থূলত্ব, উচ্চ রক্তচাপ এবং উচ্চ রক্তে শর্করার পরে এটি ঘটে। বিপাক সিনড্রোম থাকা আপনার হৃদরোগের অভাবজনিত রোগের চেয়ে দ্বিগুণ সম্ভাবনা তৈরি করে।

৬)হার্ট অ্যাটাকের পারিবারিক ইতিহাসঃ

যদি আপনার ভাইবোন, বাবা-মা বা দাদা-দাদিদের প্রাথমিক হার্ট অ্যাটাক হয় (পুরুষ আত্মীয়দের জন্য ৫৫ বছর বয়সী এবং মহিলা আত্মীয়দের জন্য sixty five বছর বয়সে), আপনার ঝুঁকি বাড়তে পারে।


৭)শারীরিক ক্রিয়াকলাপের অভাবঃ

নিষ্ক্রিয় হওয়া উচ্চ রক্তের কোলেস্টেরলের মাত্রা এবং স্থূলতায় অবদান রাখে। নিয়মিত অনুশীলনকারী লোকেদের উচ্চ রক্তচাপ সহ আরও ভাল কার্ডিওভাসকুলার ফিটনেস থাকে।

৮ )স্ট্রেসঃ

আপনি এমনভাবে স্ট্রেসের প্রতিক্রিয়া জানাতে পারেন যা আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।
অবৈধ ড্রাগ ব্যবহার। কোকেন বা অ্যাম্ফিটামিনগুলির মতো উত্তেজক ওষুধ ব্যবহার করা আপনার করোনারি ধমনীর এক ঝাঁকুনিকে ট্রিগার করতে পারে যা হার্ট অ্যাটাকের কারণ হতে পারে।


প্রিক্ল্যাম্পশিয়ার একটি ইতিহাসঃ

এই অবস্থার ফলে গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ ঘটে এবং হৃদরোগের আজীবন ঝুঁকি বাড়ায়।
একটি অটোইমিউন শর্ত রিউমাটয়েড বাত বা লুপাসের মতো অবস্থা থাকলে আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে।

adminsashthokotha

Back to top